শিরোনাম :
চন্দনাইশকে ১০-০ গোলে বিধ্বস্ত করলো আনোয়ারা Worldwide virtual Webinar-2 on “Hybrid Learning with Kahoot! ” Organized by “Global Educators’ Community” & Hosted by Nazmul Haque, Bangladesh ইউপি মেম্বার পদে পারভেজ উদ্দিন রাসেল নির্বাচন করতে ইচ্ছুক ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠার দিন: মোহাম্মদ হাসান চট্টগ্রামে “বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০২১’এর সেমিনার অনুষ্ঠিত হযরত শাহ মোহছেন আউলিয়া (রহঃ)’র পবিত্র ওরশ মোবারক আজ অবহেলিত মানুষের পাশে দাঁড়ানো শিখিয়েছে নিষ্ঠা ফাউন্ডেশন : ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের ফল উৎসব’ কর্ণফুলীর মইজ্জারটেকে সড়ক দূর্ঘটনায় নিহত ১৫ আহত ২০ চান্দগাঁও পবিত্র জশনে জুলুছে ঈদে-এ মিলাদুন্নবী (দ.) উদযাপন পরিষদের কাউন্সিল অধিবেশন সম্পন্ন

বৈরি আবহাওয়ার কারনে পশ্চিমবঙ্গে এখনো নৌ-যান চলাচলে অচলাবস্থা

ছবি: চট্টগ্রাম ট্রিবিউন
ছবি: চট্টগ্রাম ট্রিবিউন

মো. আমানউল্লাহ, নৌ-পরিবহণ প্রতিনিধি:  বৈরি আবহাওয়ার কারনে পশ্চিমবঙ্গে এখনো নৌ-যান চলাচলে অচলাচস্থা বিরাজ করছে। ঘুর্নিঝড় “ইয়াস” পরবর্তী এখনো তার প্রভাব রয়ে গেছে যার ফলে প্রচণ্ড ঝড়োহাওয়া বইছে ভারতের পশ্চিমবঙ্গ’সহ উপকুলীয় এলাকাগুলোতে, সেখানে আজকেও আবহাওয়া পরিস্থিত কোন উন্নতি হয়নি বলে জানান বাংলাদেশ পতাকাবাহী নৌযানের নাবিকেরা।

নাবিকরা জানান, ভারত থেকে যে রুটে আমরা নৌযান চলাচল করি সেই রুটে ভারতের মাতলা নদী পাড়ি দিতে হয়, প্রতিকুল আবহাওয়ায় খুব ভয়ংকর রুপ ধারন করে মাতলা নদী, মাতলা নদী নিয়ে সেখানকার স্থানীয় লোকমুখে একটা কথা শোনা যায়, “যদি নড়ে দাড়ি মাতলা দিবেনা পাড়ি।” তার মর্মকথা হলো, এই নদী চওড়ায়ও বড় তাছাড়া নৌ-যান চলাচল করতে হয় পাথাড়ে যার কারনে অল্প বাতাস হলেই নৌ-যানগুলো রুলিং করে।

অন্যদিকে মাতলা নদী তথা সুন্দরবনে দুর্ঘটনার স্বীকার হলে এখানে নাবিকদের উদ্ধার করার মতো কোনরকম ব্যবস্থাও নেই। সেথায় জলে কুমির আর ডাঙ্গায় বাঘ। বাংলাদেশ থেকে শতগুণ বেশি খারাপ এই নদী পথগুলো, বাংলাদেশী পতাকাবাহী নৌ-যানগুলোর নাবিকরা হোয়্যাটসপ মেসেঞ্জারে জানিয়েছে, এখানে বেশিদিন থাকা লাগলে আমাদের সুপেয় পানি এবং খাদ্য সংকট দেখা দিবে কেননা আমাদের এই সমস্থ নৌ-যানে ফ্রিজিং ব্যবস্থাও নেই, আল্লাহ চাহেতো আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা বাংলাদেশের দিকে রওয়ানা করবো।

(Visited 24 times, 1 visits today)