TECHNOLOGICAL SKILL ছাড়া আগামিতে শিক্ষকতা করা যাবেনা

মহিউদ্দিন ওসমানী: জানুয়ারি ২০২২ ইং সনে যে কারিকুলাম আসছে সেই কারিকুলামের ১ম উদ্দেশ্যই হচ্ছে সার্টিফিকেট নির্ভর এবং পরীক্ষা নির্ভর যে শিক্ষা তা থেকে বের হয়ে আসা। ২০২১ সাল শিক্ষকদের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট করতে হবে। ২০২১ সাল অন্তর্বর্তিকালীন বছর।
পেন্ডামিক সিচুয়েশন আমাদেরকে শিখিয়ে দিচ্ছে টেকনোলজির বাইরে যাওয়ার সুযোগ নাই। ২০২২ সালের নতুন কারিকুলামের কিছু বিষয়ে ২০২১ সালেই শিক্ষকদেরকে প্রশিক্ষিত করা হবে। আশা করা যাচ্ছে সেই প্রশিক্ষণ জানুয়ারি ২০২১ থেকেই শুরু হবে। আমাদেরকে ব্যাঙ লাফ দিতে হবে। পুরোনোকে স্কীপ করতে হবে। স্কীপ করতে হবে পুরোনো চিন্তা চেতনা। ইয়া মোটা লেকচার, এই প্রশ্নগুলি শিখে আসবে, সেই প্রশ্নগুলি পরীক্ষার জন্য ইম্পর্টেন্ট ইত্যাদিকে স্কীপ করতে হবে।
শিক্ষার্থীর ভেতরের লালিত স্বপ্নকে বের করে আনতে তাকে প্ররোচনা, উৎসাহ উদ্দীপনা, সহযোগিতা করতে হবে। সার্টিফিকেট বা রেজাল্টের পরিবর্তে কাজ করার যোগ্যতা অর্জনে তাকে সহযোগিতা করতে হবে। কারিকুলাম এমনভাবে আসছে শিক্ষার্থী এস এস সি,এইচ এস সি পাশের পর আর বলবেনা আমার কাছে এ প্লাস সার্টিফিকেট আছে- সে বলবে আমি এই কাজ পারি এবং সে কাজটি করে দেখাবে।
তাই ২০২২ সালের কারিকুলাম সম্পর্কে জানতে হবে। নতুন কারিকুলামে দুটি পরিবর্তন আসছে। (১) টিচিং লার্নিং এ পরিবর্তন আসছে। (২) এ্যাসেসমেন্ট এ পরিবর্তন আসছে। আমাদেরকে জানতে হবে কি কি পরিবর্তন আসছে।
অতএব ২০২১ সালে শুধু জানব-
আমাদেরকে মনের শক্তি ও সাহস সঞ্চয় করে প্রস্তুতি নিতে হবে। ( a2i এর সংযুক্ত কর্মকর্তার সহযোগী অধ্যাপক মোহাম্মদ কবির হোসেন স্যারের বক্তব্য থেকে সংগৃহিত)
(Visited 27 times, 1 visits today)