শিরোনাম :
সন্দ্বীপে যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতামূলক পথসভা  মেক্সিকোর বিপক্ষে জয়ের ছন্দ ধরে রাখল আর্জেন্টিনা মীরসরাইয়ে ইতিহাস গ্রন্থ আলোচনা অনুষ্ঠান সম্পন্ন শিশু বাচ্চা আয়াতকে ৬ টুকরা করে নদীতে ফেলে দেয় সাবেক ভাড়াটিয়া প্রধান আসামি আবির আলী গ্রেফতার শিশু আয়াতকে অপহরণের পর ৬ টুকরো করে ফেলে দেয় সাগরে চট্টগ্রামে আ’লীগের জনসভা জনসমুদ্রে পরিণত করতে হবে: মোঃ শেখ সেলিম চট্রগ্রামে আ’লীগের জনসভা জনসমুদ্রে পরিণত হবেঃ আবুল হোসেন বাবুল কিভাবে বাড়ি বা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করবেন মিরসরাইয়ে সন্ত্রাসী হামলায় আহত নুর আলম নিহত এলাকার মানুষের ক্ষোভ ২৮ নভেম্বর এসএসসি’র ফল প্রকাশ করা হবে

বই হচ্ছে আমার জানালা

ফাতিহা আয়াত: কোথাও অপেক্ষা করার সময় আমরা কি করি? ট্র্যাফিক জ্যামে কি করি? লং জার্ণিতে প্লেনে, ট্রেনে, বাসে বা লঞ্চে কি করি? ছুটির দিনে ছাদে, উঠানে বা বারান্দায় চা বা কফির মগ হাতে বসে বসে কি করি? কোন মিটিং বা কনফারেন্সে গেলে সেই অনুষ্ঠান শুরু হওয়ার আগ পর্যন্ত কি করি? বিছানায় শুয়ে ঘুমিয়ে পড়ার আগ পর্যন্ত কি করি?

এই সবগুলো ক্ষেত্রেই কি উত্তর একটাই? নিজেদেরকে আমরা ব্যস্ত রাখি মোবাইল ফোনে? একবার ভাবুনতো এই সময়গুলোতে যদি আমরা বই পড়তাম, তাহলে কেমন হত?

যাদের বই পড়ার অভ্যাস নাই বা কম আছে, তারা কি করব? কোন স্ট্র্যাটেজিতে সেটা বাড়াব? বলছি সে কথা।

আমরা অনেকেই মাল্টিন্যাশনাল কোম্পানির CSR বা Corporate Social Responsibility সম্পর্কে জানি। কিন্তু আমরা কি জানি যে আরও একরকম CSR আছে? সেটা হল Collaborative Strategic Reading. আমি এই পদ্ধতিতেই বই পড়ার অভ্যাস তৈরী করেছি।

এছাড়াও Word Attack Strategy, Five Finger Technique, Active Reading Method, Structure Proposition Evaluation এর মত অনেক পদ্ধতি আছে।

বই হচ্ছে আমার জানালা। বই এর মাঝে উঁকি দিয়েই আমি আমার পৃথিবীটাকে দেখি।

ধরুন আপনি একটা মুভি দেখছেন। সেখানে একটা দৃশ্যে নীল আকাশ দেখাল। সঙ্গে সঙ্গে কিন্তু আপনি নীল আকাশ দেখে ফেললেন। আপনার মস্তিষ্ক নীল আকাশ দেখতে কেমন সেই চিন্তা করার কোন সুযোগই পেলনা।

আবার ধরুন আপনি একটা বই পড়ছেন। বইয়ে লিখা আছে নীল আকাশ। এবার কিন্তু শব্দদুটো পড়ার সাথে সাথে আপনার মস্তিস্ক আপনাকে কল্পনায় দেখানো শুরু করবে নীল আকাশ দেখতে কেমন হয়।

অর্থাৎ, বই পড়ার সময় আপনার মস্তিষ্ক যতটা এক্সারসাইজ করার সুযোগ পায়, মুভি দেখার সময় ততটা পায় না। তাই যত বেশী বই পড়বেন, তত বেশী ক্রিয়েটিভ কাজ করতে পারবেন।

এজন্যই আমি বিশ্বাস করি, Readers Become Leaders. ©Faatiha Aayat

(Visited 9 times, 1 visits today)