শিরোনাম :
সন্দ্বীপে যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতামূলক পথসভা  মেক্সিকোর বিপক্ষে জয়ের ছন্দ ধরে রাখল আর্জেন্টিনা মীরসরাইয়ে ইতিহাস গ্রন্থ আলোচনা অনুষ্ঠান সম্পন্ন শিশু বাচ্চা আয়াতকে ৬ টুকরা করে নদীতে ফেলে দেয় সাবেক ভাড়াটিয়া প্রধান আসামি আবির আলী গ্রেফতার শিশু আয়াতকে অপহরণের পর ৬ টুকরো করে ফেলে দেয় সাগরে চট্টগ্রামে আ’লীগের জনসভা জনসমুদ্রে পরিণত করতে হবে: মোঃ শেখ সেলিম চট্রগ্রামে আ’লীগের জনসভা জনসমুদ্রে পরিণত হবেঃ আবুল হোসেন বাবুল কিভাবে বাড়ি বা প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করবেন মিরসরাইয়ে সন্ত্রাসী হামলায় আহত নুর আলম নিহত এলাকার মানুষের ক্ষোভ ২৮ নভেম্বর এসএসসি’র ফল প্রকাশ করা হবে

চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় !

মুহাম্মাদ আবদুল মান্নান:
দ্যা এমেরিকান সোসাইটি অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন প্রতিবছরের মতো এবারো মর্যাদাপূর্ণ জনসাস্থ্য বিষয়ক-ASTMH উদ্ভাবনী প্রতিযোগিতার আয়োজন করে। সেখানে বিশ্বের সকল দেশের সাথে লড়াই করে ফ্যালকন একাডেমি অফ সায়েন্সেস-এর সদস্য ৭ জন বাংলাদেশী স্বপ্নবাজ তরুণ-তরুণীর দল প্রতিযোগিতার ৫ ফাইনালিস্ট দলের একটি হিসেবে জায়গা করে নিয়েছে। এই দলের সদস্যরা হলেন, জনস হপকিন্স ইউনিভার্সিটির কাজী আহনাফ সাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাফিজ বাশার,চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অংকন দে অনিমেষ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে রাবেয়া বিনতে আলী, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে আহনাফ ইলমান, ঢাকার নটরডেম কলেজ থেকে তালহা জুবায়ের ও আবরার জাহিন তুষার।
এই দল মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য ATSMH বার্ষিক সভা-২০২২ এ রাপিড-পিচ সেশনে অংশগ্রহণ করে বিশ্ব দরবারে তাদের উদ্ভাবনী ধারণাগুলো উপস্থাপন করবে। উল্লেখ্য, এটি পৃথিবীর জনস্বাস্থ্য (Public Health) বিষয়ক প্রতিযোগিতাগুলোর মধ্যে সবথেকে সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে গণ্য হয়।

দলের অংকন দে এবং তালহা জুবায়ের এর বাড়ি চট্টগ্রামেই। অংকন দে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, এরপর চট্টগ্রামে কলেজে অধ্যয়ন করে বর্তমানে চুয়েটে অধ্যয়নরত আছে। এর আগেও বাংলাদেশের জন্য আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডে নিয়ে এসেছে সম্মানজনক পুরষ্কার, বেশ কয়েকটি অলিম্পিয়াডে হয়েছে জাতীয় চ্যাম্পিয়ন।

তাছাড়া চট্টগ্রাম ম্যাথ সার্কেল, চট্টগ্রাম চেস ক্লাব, হোয়াইটবোর্ড সায়েন্স ক্লাবসহ বেশ কিছু চট্টগ্রামের জাতীয়ভাবে স্বীকৃত সংগঠনকে গত পাঁচ বছর ধরে নেতৃত্ব দিয়ে আসছে সে। তার পৈতৃক নিবাস চট্টগ্রামের রাউজানে। তালহা জুবায়ের চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে পড়ে বর্তমানে ঢাকার নটরডেম কলেজে অধ্যয়নরত আছে।

গবেষণা অথবা প্রকাশনা যেখানে স্নাতকপড়ুয়া ছাত্রদের কাছে গুরুগম্ভীর এক বিষয় সেখানে ফ্যালকন একাডেমি অফ সায়েন্সেস নামমাত্র মূল্যে গবেষণার শেখা ও করার সুযোগ করে দিচ্ছে উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদেরও। মোট ৬টি বিষয়ে ৭০জনের বেশি গবেষক এবং অধ্যাপকের সম্মিলিত সহায়তায় গবেষণায় আগ্রহী উচ্চমাধ্যমিক ও স্নাতকপড়ুয়া শিক্ষার্থীরা তাদের গবেষণাধর্মী কার্যক্রম নিয়ে কাজ করছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তের অসংখ্য বিখ্যাত ইউনিভার্সিটি ও কলেজের ল্যাবরেটরির সমন্বিত সহায়তায় ফ্যালকন গবেষণাকে তরুণ প্রজন্মের উন্মুক্ত ও সাশ্রয়ী করে তোলার চেষ্টা করে যাচ্ছে।

এছাড়া নানা ধরণের উদ্ভাবনী কার্যক্রম পরিচালনার ফলে CrunchBase এর তথ্যমতে স্টেম (STEM-Science Technology Engineering Mathematics) শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী কোম্পানিগুলোর মধ্যে ফ্যালকন এখন সারাবিশ্বে প্রথম। ফ্যালকনের অধীনে গবেষণা থেকে এই বিশ্বজয় হোক তারুণ্যের এক মাইলফলক।

(Visited 76 times, 1 visits today)