শিরোনাম :
আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী হাফেজ তাকরিমকে ধর্ম প্রতিমন্ত্রীর অভিনন্দন শিক্ষাজীবনে সঠিক দিক নির্দেশনা অত্যাবশ্যক ; শরীফ_উল্যাহ

বজ্রপাত প্রতিরোধে বেতাগী আঞ্জুমানে রহমানিয়ার তাল গাছ রোপন কার্যক্রমের উদ্ধোধন

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক: হাফেজ বজলুর রহমান সড়ক বেতাগী-পাহাড়তলী অংশ হতে বেতাগী চম্পাতলী পর্যন্ত তাল গাছের সবুজ বেষ্ঠনী তৈরি হবে। “তাল গাছ রোপন করুন বজ্রপাত হতে বাচুঁন” এই স্লোগানকে সামনে রেখে বজ্রপাত হতে প্রাকৃতিক সম্পদ রক্ষা ও মানুষের জান মাল এর নিরাপত্তা নিশ্চিত করণে তাল গাছের সবুজ বেষ্ঠনী তৈরি করছে দরবার এ বেতাগী আস্তানা শরীফের অন্যতম প্রাণ পুরুষ পীরে তরিকত মাওলানা মুহাম্মদ শাহ জিল্লুর রহমান আলীশাহ (রহঃ) কর্তৃক প্রতিষ্ঠিত সংগঠন বেতাগী আনজুমানে রহমানিয়া আর এই কার্যক্রমটির উদ্যোক্তা উনার সুযোগ্য পুত্র দরবার এ বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী)। যিনি দীর্ঘদিন ধরে সবুজ আন্দোলনের সাথে জড়িত এবং তাল গাছে রোপনের জন্য জনমত তৈরি করছেন।

উপমহাদেশের বৃটিশ বিরোধী আন্দোলন ও খিলাফত আন্দোলনের বীর পুরোধা ব্যাক্তিত্ব আধ্যাত্নিক সাধনার প্রাণ পুরুষ রাঙ্গুনিয়া দরবারে বেতাগী আস্তানা শরীফের প্রতিষ্ঠাতা সৈয়দুল আজম হযরত আল্লামা হাফেজ হাকিম শাহ মুহাম্মদ বজলুর রহমান (রহঃ) এর স্মৃতি বিজড়িত হাফেজ বজলুর রহমান সড়কের বেতাগী – পাহাড়তলী অংশ হতে বেতাগী চম্পাতলী হযরত শাহ বজলুর রহমান (রহঃ) কেন্দ্রীয় ঈদগাহ ময়দান এবং এতদসংলগ্ন উত্তর চট্টগ্রামের সর্ব বৃহত কবরস্থান এর চারিপাশ পর্যন্ত তাল গাছের সবুজ বেষ্ঠনী তৈরি করা হচ্ছে। আজ ২২ সেপ্টেম্বর,২০২২ বৃহস্পতিবার সকাল ৯ ঘঠিকায় পাহাড়তলী ও বেতাগী ইউনিয়নের সংযোগ স্থল মুহামনী স্কুল এর ব্রীজ এর পাশে এবং বেতাগী চম্পাতলী ঈদগাহ ময়দানের পাশে দুটি আলাদা অনুষ্ঠানের মাধ্যমে এই কার্যক্রম এর শুভ উদ্ধোধন করেন দরবার এ বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী)।

এসময় উপস্থিত ছিলেন বেতাগী রহমানিয়া জামেউল উলুম মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা ইলিয়াচ নুরী, রোটারী বেতাগী ইউনিয়ন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম এলাকার সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ঠ ব্যাক্তিত্ব আহমেদ সাঈদ,হাজী দলিলুর রহমান ,মুসলিম মিয়া, মাওলানা আহমদ করিম নঈমী, শাহজাদা মুহাম্মদ ওবায়দুর রহমান, বাংলদেশ ইসলামী ফ্রন্ট রাঙ্গুনীয়া উপজেলা সেক্রেটারী করিম উদ্দিন হাসান, বেতাগী ইউনিয়ন সভাপতি ডাঃ মোহাম্মদ ইউসুফ,শিক্ষক মাওলানা আরিফুর রহমান,মুহাম্মদ হাবিবুর রহমান আনসারী,ফজলুর রহমান রুবেল,নজরুল ইসলাম চৌধুরী,মাহবুব আলম, মুহাম্মদ মফিজুল আলম, সাংবাদিক মোহাম্মদ আরাফাত হোসাইন, এসএম আকাশ, সাহেদ হোসাইন ,মোহাম্মদ ফুরকান, মাওলানা মুফাচ্ছেল চৌধুরী,মীর আহমেদ ,শাহ আলম ও বেতাগী রহমানিয়া জামেউল উলুম মাদ্রাসার ছাত্ররা ও বেতাগী আনজুমানে রহমানিয়ার সদস্যবৃন্দ। প্রায় ৪ কিলোমিটার রাস্তার উভয় পাশে পাচঁহাজার তাল গাছ এর বীজ রোপনের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে ।এই গাছ গুলো আগামী ২ বছরের মধ্যে বেড়ে উটবে পাশাপাশি হাফেজ বজলুর রহমান সড়ক হতে বেতাগী চম্পাতলী পর্যন্ত সড়ক রক্ষার্থে একটি প্রাকৃতিক সবুজ বেষ্ঠনী তৈরি করবে ।

এই মহতী জনকল্যাণ মূলক কার্যক্রম বাংলাদেশ সরকারের কোটি গাছ লাগােেনার যে উদ্যোগ সেটাতে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে অবদান রাখবে । পাশাপাশি কর্মবর্ধমান জলবায়ু পরিবর্তনের জন্য বেড়ে যাওয়া বজ্রপাত এর ভয়াবহতা হতে বিদ্যুত শুকে নিয়ে প্রাকৃতিক ক্ষয়ক্ষতি হতে পরিবেশকে রক্ষা করবে । এশিয়ার তাল গাছ গুলি বায়ু দূষনের নিয়ন্ত্রক হিসেবে কাজ করে ,যাহা বেতাগী,পাহাড়তলী ,মুহামনী সহ আশে পাশের এলাকার পরিবেশকে আরো মনোরম করে গড়ে তুলবে এবং এই এলাকাকে একটি গ্রীন জোন হিসেবে গড়ে তোলবে ।

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেতাগী আস্তানা শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত মাওলানা মোহাম্মদ গোলামুর রহমান আশরফ শাহ (মাঃজিঃআলী) দেশবাসী সকলকে এই মহতী কার্যক্রমে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ জানান । পাশাপাশি এই রোপন কৃত তাল গাছ গুলো সংরক্ষন করে এই অঞ্চল কে ভবিষ্যৎ এ দুর্যোগ মুক্ত বিশেষ করে বজ্রপাত মুক্ত পরিবেশ তৈরিতে সার্বিক সহযোগিতা কামনা করেছেন এবং এই অঞ্চলের সার্বিক উন্নয়নে আল্লাহ পাকের দরবাওে বিশেষ মুনাজাত পরিচালনা করেন।

(Visited 5 times, 1 visits today)