শিরোনাম :
আজ মীরসরাই বড়তাকিয়া শাহ জাহেদ (রহ.) এর মাজারে ৫০৮তম বার্ষিক ওরছ মাহফিল সন্দ্বীপের বাজারে ইলিশে ভরা, দাম কিন্তু চড়া || নেপথ্যে চাঁদাবাজি ও অসাধু সিন্ডিকেট আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী

মক্কায় এখন তাপমাত্রা ৪০-৪২ আর তায়েফে মাত্র ২৫-২৬ ডিগ্রি সেলসিয়া

জাহিদুল আলম শাহ: সৌদি আরবে অবস্থিত তায়েফ নগরী। যার দূরত্ব পবিত্র মক্কা থেকে প্রায় ১২০ কিলোমিটার। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৬ হাজার ফুট। পুরো শহরটিই গড়ে উঠেছে পাহাড়ের ওপর।

ইতিহাসের পাতায় তায়েফ নানা কারণে আলোচিত। এ তায়েফের বনি সাকিফ গোত্রে নবী করিম (সা.) দুধমাতা হযরত হালিমা সাদিয়ার ঘরে লালিত-পালিত হয়েছিলেন। আবার নবুওয়ত প্রাপ্তির পর হজরত রাসূলুল্লাহ (সা.) মক্কা থেকে তায়েফ গিয়েছিলেন ইসলাম প্রচারের উদ্দেশ্যে।

রবি শস্য ও নানা ফল-ফলাদির জন্য তায়েফ বিখ্যাত। তায়েফে উৎপন্ন আঙ্গুর, কমলা, আনার ইত্যাদি অতি দামী ফলফলাদি মিষ্টি ও পুষ্টিতে ভরপুর। বিশেষ করে তায়েফের আঙ্গুর বিখ্যাত। এছাড়া তায়েফে উৎপাদিত সবজি সৌদি আরবের চাহিদার প্রায় ৩০ভাগ পূরণ করে। আর এ গুলো উৎপাদন করেন বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধারা।

এছাড়া তায়েফকে বলা হয়,ঐতিহাসিক ও প্রাকৃতিক সৌন্দের্যের লীলাভূমি। চমৎকার সাজানো-গোছানো শহর। শহড়জুড়ে রয়েছে নানা ভাস্কর্য।

হযরত আব্দুল্লা ইবনে আব্বাস মসজিদ তায়েফ শহরে অবস্থিত। এটিই তায়েফের কেন্দ্রীয় মসজিদ, এখানে তার মাজারও অবস্থিত। হযরত আব্দুল্লা ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা’আলা আনহু হলেন, রাইসুল মোফাচ্ছেরিন-অর্থাৎ এ দুনিয়াতে যত মুফাস্সিল তফসিল কারক রয়েছেন সবার প্রধান হিসেবে তিনি আজীবন থাকবেন।

হযরত ওমর ফারুক রাদিয়াল্লাহু তা’আলা আনহু যদি কখনও কোরআন,হাদিস,এর ব্যাখ্যার ব্যাপারে কোন সমস্যায় পড়তেন যেগুলো কোরান হাদিসে সরাসরি ছিল না, তার ব্যাখ্যা তিনি আব্দুল্লা ইবনে আব্বাস এর কাছ থেকেই নিতেন। মসজিদ সংলগ্ন একটি লাইব্রেরি আছে।

সেটা অবশ্য জনসাধারণের জন্য উন্মুক্ত নয়। তবে সেখানে প্রাচীন অনেক কিতাবের সংগ্রহ আছে। বর্তমানে এর ভেতরে এবং মাজারে প্রবেশ করতে দেয়া হয় না। তার কিছু অভ্যন্তরীন কারণও রয়েছে। তারপরও হজ এবং উমরাহতে আসা হাজিরা এ মসজিদটি দেখতে এ তায়েফ শহরে আসেন।

(Visited 6 times, 1 visits today)