শিরোনাম :
আজ মীরসরাই বড়তাকিয়া শাহ জাহেদ (রহ.) এর মাজারে ৫০৮তম বার্ষিক ওরছ মাহফিল সন্দ্বীপের বাজারে ইলিশে ভরা, দাম কিন্তু চড়া || নেপথ্যে চাঁদাবাজি ও অসাধু সিন্ডিকেট আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী

হালদায় প্রশাসনের অভিযান জোরদার, মা মাছ ও ঘেরা জাল উদ্ধার

মোঃএকরামুল হক হাটহাজারী প্রতিনিধি: বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে প্রজনন মৌসুমকে কেন্দ্র করে হালদায় এক শ্রেনীর মাছ শিকারীরা তৎপর হয়ে উঠেছে। ইতোমধ্যে নদীতে কার্প জাতীয় মা মাছ ডিম ছাড়তে শুরু করেছে, ডিম ছাড়ার সময় মাছ দুর্বল হয়ে পড়ে ফলে শিকারীরা সহজে মা মাছ শিকার করতে পারে। এদিকে হালদায় মা মাছ রক্ষায় প্রতিনিয়ত টহল ও অভিযান অব্যাহত রেখেছে হাটহাজরী উপজেলা প্রশাসন।
তারই ধারাবাহিকতায় গত ২৮ মে ২০২২ রোজ শনিবার রাত ১২ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত হালদা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। অভিযানে প্রায় ৪ কেজি ওজনের ১ টি কার্প জাতীয় (রুই )মা মাছ উদ্ধার করা হয়। উদ্ধার করা জীবিত (রুই )মা মাছটি তৎক্ষণাৎ নদীতে অবমুক্ত করা হয়।
এছাড়া অভিযানে ১ টি বড়শি ২ হাজার মিটার ঘেরা জাল উদ্ধার করা হয়। অভিযানটি উত্তর মাদার্শা ইউনিয়নের আজিমের ঘাট পয়েন্ট থেকে শুরু করে হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়ন পর্যন্ত পরিচালনা করা হয়। প্রায় ৬ ঘণ্টাব্যাপী এ অভিযানে সহযোগিতা করেন গুমান মর্দ্দন ইউনিয়নের চেয়ারম্যান মজিবুর রহমান আইডিএফ মৎস্য কর্মকর্তা গোলাম রাব্বানী।
উপজেলা প্রশাসক বলেন, প্রজনন মৌসুমকে কেন্দ্র করে হালদায় নিয়মিত অভিযান অব্যাহত থাকবে চলমান প্রজনন মৌসুমে মা মছ রক্ষায় সকলের সচেতনতা প্রয়োজন। এ বিষয়ে হালদা পাড়ের অধিবাসী ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতার মাধ্যমে মা মাছ নিধন বন্ধ করা সম্ভব বলে মনে করেন, হাটহাজারী নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম।
(Visited 20 times, 1 visits today)