শিরোনাম :
মীরসরাইয়ে ট্রাক সহ চোরাই গরু ও ২ চোর আটক জেল থেকে বেরিয়ে সাংবাদিকসহ জনপ্রতিনিধিকে প্রাণনাশের হুমকি! রাতের মধ্যে গ্রেপ্তারকৃত নাবিকদের মুক্তি না দিলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট : শ্রমিক নেতা বাহারুল ইসলাম লক্ষ্মীপুরে শিয়ালের মাংস বিক্রির দায়ে একজনের কারাদন্ড রামগঞ্জে পুলিশের বিশেষ অভিযানে ৩ কেজি গাঁজাসহ মাদক কারবারি গ্রেপ্তার মোংলা ঘসিয়াখালী চ্যানেলে জাহাজ দুর্ঘটনায় একজন নিহত ওসি প্রদীপের স্ত্রী চুমকি শ্রীঘরে লক্ষ্মীপুরে আওয়ামী মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত রাঙ্গুনিয়ায় বেতাগী ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ৩ লাখ ১০ হাজার পিস ইয়াবাসহ ১০ ব্যক্তিকে আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী

আল-আমীন হাসপাতালের উদ্যোগে বাঙালীর ঐতিহ্যবাহী পিঠা উৎসব

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক: গত মঙ্গলবার (২২শে ফেব্রুয়ারী’২২) চট্টগ্রাম  ‘আল-আমীন হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার’ এর উদ্যোগে বাঙালীর ঐতিহ্যবাহী পিঠা উৎসবের আয়োজন করা হয়।

উক্ত পিঠা উৎসবে বক্তব্য রাখেন আল-আমীন হাসপাতালের চেয়ারম্যান ডা. মোখলেছুর রহমান, ম্যানেজিং ডাইরেক্টর মো. ইউসুফ চৌধুরী, মেডিকেল ডাইরেক্টর ডা. মেসবাহ উদ্দিন চৌধুরী, ডাইরেক্টর (ইনডোর সার্ভিস) ডা. মোঃ শাহাদাত হোসেন, ডাইরেক্টর (ল্যাব) আ.স.ম. সাইফুদ্দিন নাহিদ, যুবনেতা মোজাফফর আহমদ মাসুম, কামরুল হুদা চৌধুরী প্রমুখ।

পিঠা আমাদের বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ, পিঠা আমাদের জাতীয় ও নিজস্ব সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ। কৃষিনির্ভর অর্থনীতির এই দেশে এক সময় গ্রামীণ সমাজের প্রতিটি ঘরে পিঠা-পায়েস তৈরির ধুম লেগেই থাকতো। হয়তো বিভিন্ন কারণে তা আর তেমনভাবে পরিলক্ষিত হচ্ছে না। এ ধরনের উৎসব আয়োজনের মধ্য দিয়ে আমরা আমাদের নিজস্ব পরিচয়-ঐতিহ্যকে সমুন্নত রাখার উদ্যোগ গ্রহণ করে থাকি।

এ সময় হাসপাতালের পরিচালক, শেয়ারহোল্ডার, সম্মানিত কনসালট্যান্ট বৃন্দ, সকলস্তরের কর্মকর্তা -কর্মচারী এবং তাদের পরিবারবর্গ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বেশ উপভোগ করেন।

এই উৎসবে হরেক রকম পিঠার বাহার সাজানো হয়। তার মধ্যে উল্লেখযোগ্য – ভাপা পিঠা, চিতল পিঠা,খোলাজালি পিঠা, পুলি পিঠা, নকশি পিঠা, গইজ্জা পিঠা, সাঁচ পিঠা, বিনি ভাত, খেজুরের রস, চটপটি, হাঁসের গোস্ত ইত্যাদি।

(Visited 18 times, 1 visits today)