শিরোনাম :
সন্দ্বীপের বাজারে ইলিশে ভরা, দাম কিন্তু চড়া || নেপথ্যে চাঁদাবাজি ও অসাধু সিন্ডিকেট আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী হাফেজ তাকরিমকে ধর্ম প্রতিমন্ত্রীর অভিনন্দন

আল-আমীন হাসপাতালের উদ্যোগে বাঙালীর ঐতিহ্যবাহী পিঠা উৎসব

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক: গত মঙ্গলবার (২২শে ফেব্রুয়ারী’২২) চট্টগ্রাম  ‘আল-আমীন হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার’ এর উদ্যোগে বাঙালীর ঐতিহ্যবাহী পিঠা উৎসবের আয়োজন করা হয়।

উক্ত পিঠা উৎসবে বক্তব্য রাখেন আল-আমীন হাসপাতালের চেয়ারম্যান ডা. মোখলেছুর রহমান, ম্যানেজিং ডাইরেক্টর মো. ইউসুফ চৌধুরী, মেডিকেল ডাইরেক্টর ডা. মেসবাহ উদ্দিন চৌধুরী, ডাইরেক্টর (ইনডোর সার্ভিস) ডা. মোঃ শাহাদাত হোসেন, ডাইরেক্টর (ল্যাব) আ.স.ম. সাইফুদ্দিন নাহিদ, যুবনেতা মোজাফফর আহমদ মাসুম, কামরুল হুদা চৌধুরী প্রমুখ।

পিঠা আমাদের বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ, পিঠা আমাদের জাতীয় ও নিজস্ব সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ। কৃষিনির্ভর অর্থনীতির এই দেশে এক সময় গ্রামীণ সমাজের প্রতিটি ঘরে পিঠা-পায়েস তৈরির ধুম লেগেই থাকতো। হয়তো বিভিন্ন কারণে তা আর তেমনভাবে পরিলক্ষিত হচ্ছে না। এ ধরনের উৎসব আয়োজনের মধ্য দিয়ে আমরা আমাদের নিজস্ব পরিচয়-ঐতিহ্যকে সমুন্নত রাখার উদ্যোগ গ্রহণ করে থাকি।

এ সময় হাসপাতালের পরিচালক, শেয়ারহোল্ডার, সম্মানিত কনসালট্যান্ট বৃন্দ, সকলস্তরের কর্মকর্তা -কর্মচারী এবং তাদের পরিবারবর্গ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বেশ উপভোগ করেন।

এই উৎসবে হরেক রকম পিঠার বাহার সাজানো হয়। তার মধ্যে উল্লেখযোগ্য – ভাপা পিঠা, চিতল পিঠা,খোলাজালি পিঠা, পুলি পিঠা, নকশি পিঠা, গইজ্জা পিঠা, সাঁচ পিঠা, বিনি ভাত, খেজুরের রস, চটপটি, হাঁসের গোস্ত ইত্যাদি।

(Visited 22 times, 1 visits today)