শিরোনাম :
চৌদ্দগ্রামের কাশিনগরে অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণ – দেশ সেরা অনলাইন পারফর্মার হলেন কিশোরগঞ্জ এর শিক্ষক নাজমুল হক বটন কান্তি বড়ুয়া বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটির সহ-সভাপতি নির্বাচিত বাবেশিকফো চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম-সাধারণ, রাঙ্গুনিয়ার ইকবাল হোসেন এনামুল হক বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটি ঘোষনা, সভাপতি শরীফুল ইসলাম সম্পাদক মোখলেছুর রহমান জেদ্দায় লোহাগাড়া প্রবাসী সমিতি কর্তৃক ডঃ আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী (এমপি) সংবর্ধিত ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর প্রতি খোলা চিঠি ফটিকছড়ির হারুয়ালছড়ি দরবারে জশনে জুলুছের প্রস্তুতি ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির বার্ষিক ও ১০ম শ্রেণির নির্বাচনী পরীক্ষা সংক্রান্ত মাউশির পরিপত্র জারি ,পরীক্ষা হবে তিন বিষয়

পেঁয়াজের শুল্ক প্রত্যাহারে এনবিআরকে অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী

নিত্যপণ্যের দাম কমাতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার এবং অপরিশোধিত সয়াবিন, পাম তেল ও চিনির শুল্ক কমাতে এনবিআরকে অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাজার পরিস্থিতি স্বাভাবিক ও স্থিতিশীল রাখার লক্ষ্যে সোমবার সচিবালয়ে এক বিশেষ সভায় এ অনুরোধ জানান তিনি।

সভায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ ও আমদানি নিয়ে আলোচনা করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি জানান, দেশে এখন ৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ মজুদ আছে। যা আগামী ২ থেকে ৩ মাসের জন্য পর্যাপ্ত। তাই নতুন পেঁয়াজ বাজারে না আসলেও আমদানির সাথে দেশের মজুদ দিয়ে বাজারে যাতে খুব বেশি দাম না বাড়ে সেটা বাণিজ্য মন্ত্রণালয় মনিটর করবে বলে উল্লেখ করেন তিনি।

গত সপ্তাহে খুচরা বাজারে প্রতিকেজি পেঁয়াজের দাম ছিলো ৪৫ টাকা। আর পাইকারিতে কেজি ছিল ৪০ টাকা। এ হিসাবে চারদিনের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম ৩৫ টাকা পর্যন্ত বেড়েছে। এদিকে বিপণনকারী কোম্পানিগুলো ভোজ্যতেল ও চিনির দাম আরো বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

সভার শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ. এইচ. এম. সফিকুজ্জামান পেঁয়াজ, তেল, চিনি ও মসুর ডালের আন্তর্জাতিক বাজারমূল্য এবং বাংলাদেশের পরিস্থিতির তুলনামূলক চিত্র তুলে ধরেন।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, সীমান্তবর্তী এলাকায় পেঁয়াজ পরিবহনকারী ট্রাক চলাচলে যাতে জটলা সৃষ্টি না হয় সেজন্য স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দুটি দল ঢাকাতে সিটি করপোরেশন এলাকায় গুরুত্বপূর্ণ বাজার তদারক করবে। আর সারা দেশে জেলা-উপজেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের সহায়তায় বাজার মনিটরিং অব্যাহত রাখা হয়েছে।

উল্লেখ্য, খুচরা পর্যায়ে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা। আর পাইকারিতে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬৭-৭০ টাকা।

(Visited 5 times, 1 visits today)