শিরোনাম :
চৌদ্দগ্রামের কাশিনগরে অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণ – দেশ সেরা অনলাইন পারফর্মার হলেন কিশোরগঞ্জ এর শিক্ষক নাজমুল হক বটন কান্তি বড়ুয়া বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটির সহ-সভাপতি নির্বাচিত বাবেশিকফো চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম-সাধারণ, রাঙ্গুনিয়ার ইকবাল হোসেন এনামুল হক বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত বাবেশিকফো এর চট্টগ্রাম জেলা কমিটি ঘোষনা, সভাপতি শরীফুল ইসলাম সম্পাদক মোখলেছুর রহমান জেদ্দায় লোহাগাড়া প্রবাসী সমিতি কর্তৃক ডঃ আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী (এমপি) সংবর্ধিত ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর প্রতি খোলা চিঠি ফটিকছড়ির হারুয়ালছড়ি দরবারে জশনে জুলুছের প্রস্তুতি ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির বার্ষিক ও ১০ম শ্রেণির নির্বাচনী পরীক্ষা সংক্রান্ত মাউশির পরিপত্র জারি ,পরীক্ষা হবে তিন বিষয়

জেলা অ্যাম্বাসেডর নুরুল আজিজ সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত

চট্টগ্রাম ট্রিবিউন ডেস্ক: মাল্টিমিডিয়া কন্টেন্টের বাতিঘর শিক্ষকদের সর্ববৃহৎ অনলাইন পোর্টাল শিক্ষক বাতায়নে এই পক্ষের সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম নন্দনকানন কৃষ্ণকুমারী সিটি কর্পোরেশন বালিকা বিদ্যালয়ের শিক্ষক মো. নুরুল আজিজ।

আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষাব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা চাহিদা পূরণ করা এবং শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে বাংলাদেশে সরকারের শিক্ষামন্ত্রনালয় এবং তথ্য ও প্রযুক্তি বিভাগ একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে এক যুগ ধরে কাজ করে যাচ্ছে।

প্রয়োজনীয় শিক্ষাপোকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষা ব্যবস্থার যোগসূত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।

ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো সহজ, আনন্দময় ও ফলপ্রসু শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট। শিক্ষার্থীদের অংশগ্রহন বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তি বিকাশের কিশোর বাতায়ন।

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডয়া টকিং বুক, যথাযথ মনিটরিং ব্যবস্থাপনার জন্য ক্লাস মনিটরিং MMC বা মাল্টিমিডিয়া মনিটরিং সিষ্টেম। শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।

ডিজিটাল বাংলাদেশ রুপকল্প বাস্তবায়নে মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে চায় বাংলাদেশ সরকার।

তাই শিক্ষকদের বৃহত্তর প্লার্টফর্ম শিক্ষক বাতায়ন, শিক্ষক বাতায়নে নিজের তৈরি মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি করে শিক্ষক মহোদয় নিজ আইডির মাধ্যমে আপলোড দিয়ে থাকেন, হাজার হাজার শিক্ষকের হাজার হাজার কন্টেন্ট থেকে প্রতি পক্ষে দুইজন শিক্ষককে সেরা কন্টেন্ট নির্মাতা ঘোষণা করা হয়। এই পক্ষে সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের নন্দনকানন কৃষ্ণকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, সহকারি শিক্ষক মোঃ নুরুল আজিজ।

নুরুল আজিজ উক্ত বিদ্যালয়ে ইংরেজি বিষয়ের শিক্ষক হিসেবে কর্মরত আছেন ২০১১ সাল থেকে। তিনি স্কুলের জন্য ব্রিটিশ কাউন্সিল ইন্টারন্যাশনাল কোওর্ডিনেটর হিসেবে আইএসএ ( ফুল এওয়ার্ড) এনেছেন ২০১৭ সালে।

মজার বিষয় হলো ব্রিটিশ কাউন্সিল এর কোন ট্রেনিং বা ওয়ার্কশপ করার সুযোগ তার হয়নি তারপরও নিজের কাজের মাধ্যমে তিনি এই সফলতা এনেছেন।তাঁর শিক্ষাগতযোগ্যতা এম, এ ( ইংরেজি), বি, এড ( ১ম শ্রেণি), এম এড ( ১ম শ্রেণি), এল এল বি, তিনি বিভিন্ন সময় CPD 1 ইংরেজি ২৪ দিন, ৬ দিনের ইন হাউজ ট্রেনিং ( ICT), কারিকুলাম ট্রেনিং, সেসিপের ৬ দিনের সৃজনশীল ট্রেনিং,,প্রাপ্ত হন।

অনলাইন কোর্সও তিনি নিয়মিত অংশগ্রহন করে মুক্তপাঠের ৪০ টি সনদ অর্জন, ৪৫০০০০ পয়েন্ট অর্জন, Microsoft Innovative Educator ( MIE) সহ ২০ টি সনদ অর্জন , American English Teacher MOOCS থেকে তিনটি সনদ অর্জন করেন। তিনি সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের এটুআই এর আইসিটিফরই অ্যাম্বাসেডর হিসেবে ২০১৯ থেকে নিয়োজিত আছেন।
তাঁর ভাল লাগে সমাজসেবা করতে, পারিবারিক ভাবে নিয়মিত অসহায়দের সহযোগীতা করে আসছে। তাঁর শখ মাছ ধরা, কবিতা লেখা, বাচ্চাদের সাথে সময় কাটানো। অধ্যবসায়, একাগ্রতা, ইচ্ছাশক্তি ও কাজের প্রতি আন্তরিকতা তাঁকে সাফল্য এনে দিয়েছে।

মো. নুরুল আজিজি সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হওয়ায় চট্টগ্রাম জেলা আইসিটি অ্যাম্বাসেডর ফোরামের সভাপতি মোঃ ইকবাল ও সাধারণ সম্পাদক লুৎফুন্নিছা খানম, সাংগঠিনক সম্পাদক আবদুল মান্নান, অর্থ সম্পাদক আবদুস ছোবহান, প্রচার সম্পাদক মহিউদ্দিন ওসমানী প্রশিক্ষণ সম্পাদক রাসেল উদ্দিনসহ ফোরামের কর্মকর্তাবৃন্দ অভিনন্দন জানিয়েছেন।

সিটি০৯-১৬/মহিউদ্দিন ওসমানী/৭-২০

(Visited 15 times, 1 visits today)