শিরোনাম :
আজ মীরসরাই বড়তাকিয়া শাহ জাহেদ (রহ.) এর মাজারে ৫০৮তম বার্ষিক ওরছ মাহফিল সন্দ্বীপের বাজারে ইলিশে ভরা, দাম কিন্তু চড়া || নেপথ্যে চাঁদাবাজি ও অসাধু সিন্ডিকেট আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী

সোনার দাম বেড়েছে || ভরি ৬৯ হাজার টাকারও বেশী

মির্জা মহসিন: সোনার দাম বেড়েছে, ভরি ৬৯ হাজার টাকারও বেশী মূূূূল্য নির্ধারন করা হয়েছেে। জানা যায়, সোনার ভরি ৬৯ হাজর ৮৬৭ টাকা হচ্ছে। দেশের বাজারে সোনার দাম সাধারণত ভরিতে ১ হাজার থেকে দেড় হাজার টাকা হ্রাস-বৃদ্ধি করা হয়। তবে এবার এক লাফে ৫ হাজার ৮২৫ টাকা বাড়িয়ে দিয়েছে জুয়েলার্স সমিতি। ফলে গতকাল মঙ্গলবার থেকে ভালো মানের প্রতি ভরি সোনা ৬৪ হাজার ৪২ টাকার পরিবর্তে ৬৯ হাজার ৮৬৭ টাকায় কিনতে হবে।

জুয়েলার্স সমিতি সোমবার(২২/০৬/২০) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বৃদ্ধির বিষয়টি জানায়। এতে বলা হয়, করোনাভাইরাসের কারণে বিশ্ববাজারে সোনার দাম সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ফলে দেশের বুলিয়ন মার্কেটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যরা টেলি কনফারেন্সের মাধ্যমে সোনা ও রুপার দাম পুনর্নির্ধারণ করেছেন।

দর বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার(২৩/০৬/২০) থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৬৯ হাজার ৮৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৬ হাজার ৭১৮ টাকা, ১৮ ক্যারেট ৫৭ হাজার ৯৭০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪৭ হাজার ৬৪৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা।

সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬৪ হাজার ৪২ টাকা, ২১ ক্যারেট ৬১ হাজার ৮১৯ টাকা, ১৮ ক্যারেট ৫৬ হাজার ৮০৪ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৪৪ হাজার ৩১ টাকায়। মঙ্গলবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেটে ৫ হাজার ৮২৫, ২১ ক্যারেটে ৪ হাজার ৮৯৯, ১৮ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনায় ৩ হাজার ৬১৬ টাকা বাড়ছে।

অবশ্য দেশের বাজারে সোনার দাম ভরিতে এক লাফে এত বেশি বৃদ্ধি সাম্প্রতিক সময়ে হয়নি। ভরিতে ১ হাজার থেকে দেড় হাজার টাকার বেশি হ্রাস-বৃদ্ধি করা হয় না।

এর আগে সর্বশেষ ২৮ মে দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। তখন বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭১৯ মার্কিন ডলার। সোমবার রাত সোয়া নয়টায় সেটি বেড়ে হয় ১ হাজার ৭৫৭ ডলার। আউন্সপ্রতি ৩৮ ডলার বা ৩ হাজার ৬৯৮ টাকা বৃদ্ধির কারণে এক ভরিতেই ৫ হাজার ৮২৫ টাকা বাড়িয়ে দিয়েছেন দেশের ব্যবসায়ীরা।

জানতে চাইলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গনমাধ্যমে বলেন, বুলিয়ন মার্কেটে খাঁটি সোনার দাম হঠাৎ করে ৫৬ হাজার থেকে ৬২ হাজার টাকায় উঠে গেছে। তাই সোনার দাম এতটা বেড়েছে। প্রতিবেদক: সহ-সম্পাদক, চট্টগ্রাম ট্রিবিউন

সিটি০১-২৪/এমডিআএম/জে২০

(Visited 57 times, 1 visits today)