শিরোনাম :
বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদের উদ্যোগে তিন দিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (সা.) এর প্রস্তুতি সভা অনুষ্ঠিত। জাফর আহমেদ খোকা মেহেরুননেছা ফয়েজ উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মনোনীত মিরসরাইয়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন বাপ্পি চন্দ্র লোহাগাড়ার কৃতি সন্তান অধ্যক্ষ এম সোলাইমান কাসেমীর এম.ফিল ডিগ্রী অর্জন.. শ্রমিক নেতা গোলাম মাওলার মৃত্যু বার্ষিকী পালিত সাংবাদিক সংসদ কক্সবাজার’র বিশেষ সভা অনুষ্ঠিত ধর্ম ও নৈতিক শিক্ষার বাধ্যবাধকতা ছাড়া শিক্ষা ব্যবস্থা অসম্পূর্ণ কক্সবাজার বিমানবন্দরের শাহ্ আবদুল মালেক আন্তর্জাতিক বিমানবন্দর নামকরণের দাবি জাহাজী প্রবিন নেতা আবুল কাসেম সারেং এর ইন্তেকাল লেবাননে শান্তিরক্ষা মিশনে এ অংশ নিতে নৌবাহিনীর ৭৫ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

সোনার দাম বেড়েছে || ভরি ৬৯ হাজার টাকারও বেশী

মির্জা মহসিন: সোনার দাম বেড়েছে, ভরি ৬৯ হাজার টাকারও বেশী মূূূূল্য নির্ধারন করা হয়েছেে। জানা যায়, সোনার ভরি ৬৯ হাজর ৮৬৭ টাকা হচ্ছে। দেশের বাজারে সোনার দাম সাধারণত ভরিতে ১ হাজার থেকে দেড় হাজার টাকা হ্রাস-বৃদ্ধি করা হয়। তবে এবার এক লাফে ৫ হাজার ৮২৫ টাকা বাড়িয়ে দিয়েছে জুয়েলার্স সমিতি। ফলে গতকাল মঙ্গলবার থেকে ভালো মানের প্রতি ভরি সোনা ৬৪ হাজার ৪২ টাকার পরিবর্তে ৬৯ হাজার ৮৬৭ টাকায় কিনতে হবে।

জুয়েলার্স সমিতি সোমবার(২২/০৬/২০) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বৃদ্ধির বিষয়টি জানায়। এতে বলা হয়, করোনাভাইরাসের কারণে বিশ্ববাজারে সোনার দাম সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ফলে দেশের বুলিয়ন মার্কেটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যরা টেলি কনফারেন্সের মাধ্যমে সোনা ও রুপার দাম পুনর্নির্ধারণ করেছেন।

দর বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার(২৩/০৬/২০) থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৬৯ হাজার ৮৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৬ হাজার ৭১৮ টাকা, ১৮ ক্যারেট ৫৭ হাজার ৯৭০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪৭ হাজার ৬৪৭ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা।

সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬৪ হাজার ৪২ টাকা, ২১ ক্যারেট ৬১ হাজার ৮১৯ টাকা, ১৮ ক্যারেট ৫৬ হাজার ৮০৪ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৪৪ হাজার ৩১ টাকায়। মঙ্গলবার থেকে প্রতি ভরি ২২ ক্যারেটে ৫ হাজার ৮২৫, ২১ ক্যারেটে ৪ হাজার ৮৯৯, ১৮ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনায় ৩ হাজার ৬১৬ টাকা বাড়ছে।

অবশ্য দেশের বাজারে সোনার দাম ভরিতে এক লাফে এত বেশি বৃদ্ধি সাম্প্রতিক সময়ে হয়নি। ভরিতে ১ হাজার থেকে দেড় হাজার টাকার বেশি হ্রাস-বৃদ্ধি করা হয় না।

এর আগে সর্বশেষ ২৮ মে দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়। তখন বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭১৯ মার্কিন ডলার। সোমবার রাত সোয়া নয়টায় সেটি বেড়ে হয় ১ হাজার ৭৫৭ ডলার। আউন্সপ্রতি ৩৮ ডলার বা ৩ হাজার ৬৯৮ টাকা বৃদ্ধির কারণে এক ভরিতেই ৫ হাজার ৮২৫ টাকা বাড়িয়ে দিয়েছেন দেশের ব্যবসায়ীরা।

জানতে চাইলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা গনমাধ্যমে বলেন, বুলিয়ন মার্কেটে খাঁটি সোনার দাম হঠাৎ করে ৫৬ হাজার থেকে ৬২ হাজার টাকায় উঠে গেছে। তাই সোনার দাম এতটা বেড়েছে। প্রতিবেদক: সহ-সম্পাদক, চট্টগ্রাম ট্রিবিউন

সিটি০১-২৪/এমডিআএম/জে২০

(Visited 47 times, 1 visits today)