শিরোনাম :
বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদের উদ্যোগে তিন দিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (সা.) এর প্রস্তুতি সভা অনুষ্ঠিত। জাফর আহমেদ খোকা মেহেরুননেছা ফয়েজ উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মনোনীত মিরসরাইয়ে ইসলাম ধর্ম গ্রহণ করলেন বাপ্পি চন্দ্র লোহাগাড়ার কৃতি সন্তান অধ্যক্ষ এম সোলাইমান কাসেমীর এম.ফিল ডিগ্রী অর্জন.. শ্রমিক নেতা গোলাম মাওলার মৃত্যু বার্ষিকী পালিত সাংবাদিক সংসদ কক্সবাজার’র বিশেষ সভা অনুষ্ঠিত ধর্ম ও নৈতিক শিক্ষার বাধ্যবাধকতা ছাড়া শিক্ষা ব্যবস্থা অসম্পূর্ণ কক্সবাজার বিমানবন্দরের শাহ্ আবদুল মালেক আন্তর্জাতিক বিমানবন্দর নামকরণের দাবি জাহাজী প্রবিন নেতা আবুল কাসেম সারেং এর ইন্তেকাল লেবাননে শান্তিরক্ষা মিশনে এ অংশ নিতে নৌবাহিনীর ৭৫ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

ভারতে ফ্যাসিবাদের লক্ষণ স্পষ্ট বলে মন্তব্য করেছেন নোয়াম চমস্কি

চট্টগ্রাম ট্রিবিউন অনলাইন ডেস্ক: সম্প্রতি যুদ্ধ ও সাম্প্রদায়িকতা বিরোধী অ্যাকটিভিস্ট কার্তিক রামানাথানকে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন নোয়াম চমস্কি। তিনি বলেছেন, ফ্যাসিবাদ বলতে বোঝানো হয় সর্বাত্মকবাদী রাষ্ট্র। ভারতে ফ্যাসিবাদের আদর্শ পুরোপুরি দৃশ্যমান হয়নি। কিন্তু এর লক্ষণ সুস্পষ্টভাবে দেখা দিয়েছে।

মার্কিন বুদ্ধিজীবী, চিন্তাবিদ ও লেখক নোয়াম চমস্কি
বলছেন, ভারতে ধনী ও গরিবের মধ্যে বৈষম্য ব্যাপক হারে বেড়েছে। এরই মধ্যে আবির্ভূত হয়েছেন নরেন্দ্র মোদির মতো একজন রাজনীতিক, যিনি রাষ্ট্রের অর্থনৈতিক ব্যর্থতা ভোলাতে ব্যবহার করছেন ধর্মীয় বিভেদের অস্ত্র। আর এতে মাতোয়ারাও হচ্ছে সাধারণ মানুষ।

ওই সাক্ষাৎকারে চমস্কি বলেছেন,’ভারতে আমরা যা দেখছি, তা হচ্ছে ফ্যাসিবাদী মতাদর্শ ছাড়াই ফ্যাসিবাদের লক্ষণ। ফ্যাসিবাদের অর্থ হচ্ছে, একটি সর্বাত্মকবাদী সরকারের রাষ্ট্রের সর্বত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা। অর্থাৎ, নাৎসি বা কোনো ফ্যাসিবাদী দলের নিয়ন্ত্রণাধীন একটি শক্তিশালী রাষ্ট্র, যা সবকিছু নিয়ন্ত্রণ করবে। নাৎসিরা কিন্তু ব্যবসা-বাণিজ্যেও নিয়ন্ত্রণ আরোপ করেছিল। অবশ্য ভারতে তা দেখা যাচ্ছে না। সেখানে রাষ্ট্র বাণিজ্যিক কর্মকাণ্ডে নিয়ন্ত্রণ আরোপ করছে না। কিন্তু ভারতে ফ্যাসিবাদের অন্যান্য লক্ষণ সুস্পষ্টভাবে দেখা দিয়েছে। রাষ্ট্রীয় বিভিন্ন সংস্থার ওপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে। দেশটির গণমাধ্যমও সেভাবে সরকারের সমালোচকের স্থান নিতে পারছে না।’ এ সময় দেশটিতে লাখ লাখ মুসলিম নাগরিককে অবৈধ অভিবাসী হিসেবে শনাক্ত করে তাদের জন্য বন্দিশিবির তৈরির বিষয়টি উল্লেখ করেন নোয়াম চমস্কি। সূত্র: প্রথম আলো।
সিটি০৩/এমডিআএম/২৩

(Visited 39 times, 1 visits today)