শিরোনাম :
আজ মীরসরাই বড়তাকিয়া শাহ জাহেদ (রহ.) এর মাজারে ৫০৮তম বার্ষিক ওরছ মাহফিল সন্দ্বীপের বাজারে ইলিশে ভরা, দাম কিন্তু চড়া || নেপথ্যে চাঁদাবাজি ও অসাধু সিন্ডিকেট আগামীকাল কাল মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন, শুভেচ্ছা বার্তা লিখতে হবে শিক্ষার্থীদের মহেশখালীর বঙ্গোপসাগর তীরে জিপিএস ডিভাইস ক্যামেরাযুক্ত পাখি জব্দ মীরসরাই প্রেসক্লাব সভাপতি নূরুল আলম বিশ্বজয়ী হাফেজ তাকরিমকে দেখে আসলেন চট্টগ্রামের দুই ছেলের বিশ্বজয় ! লোহাগাড়ার আলোকিত শিক্ষক বলরাম দেবনাথ ICT4E জেলা শিক্ষক অ্যাম্বাসেডর নির্বাচিত আটাশ লক্ষ টাকা পুরস্কার পেলেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম হাসান ভূইঁয়া ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এইজি’র সভাপতিত্বে আইপি’র আরএএল’২১ প্রণয়নের লক্ষ্যে রেঞ্জ সম্মেলন ও আইন-শৃঙ্খলা সভা অনুষ্ঠিত একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি কর্মক্ষম, দক্ষ ও দেশপ্রেমিক আদর্শ প্রজন্ম গঠন খুবই জরুরী : বাহাদুর শাহ মোজাদ্দেদী

আজ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০

চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের সব ধরনের প্রস্ততি সম্পন্ন

চট্টগ্রাম ট্রিবিউন অনলাইন ডেস্ক:
১১ জানুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এ উপলক্ষে চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ সব ধরনের প্রস্ততি সম্পন্ন করেছে। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান কর্তৃক দেশব্যাপী অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে শনিবার(১১/০১/২০) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রাম জেলার ১৪ টি উপজেলায় ৪ হাজর ৮ শত কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ। এ জন্য স্থাস্থ বিভাগের পক্ষে স্বাস্থ্য পরিদর্শক,স্বাস্থ্য সহকারীসহ প্রায় স্থায়ী ও অস্থায়ী ১২ হাজার কর্মী কাজ করবে ।

চট্টগ্রাম জেলার স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রগুলোতে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি করে নীল রঙ্গের ৮৫ হাজার শিশুকে (১ লক্ষ ইউনিট) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে ৬ লক্ষ ৮০ হাজার শিশুকে (২ লক্ষ ইউনিট) লাল রঙ্গের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি তার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি ওডা. মো. নুরুল হায়দার, জেলা স্বাস্থ্য সুপার সুজন বড়–য়া উপস্থিত ছিলেন।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ কর্মসূচী চলবে। এছাড়া ১৫ টি ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন বাস স্টেশন, রেল স্টেশন, সিটি গেইট, কর্ণফুলী ব্রিজ, কালুরঘাট ব্রিজসহ গুরুত্বপূর্ণ স্থানে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান কর্ণফুলী উপজেলায় আনুষ্ঠানিকভাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করবেন। এসময় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বিসহ সিভিল কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, গত ২২ জুন ২০১৯ তারিখে সম্পন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের আওতায় চট্টগ্রাম সিভিল সার্জন এর কার্যালয় প্রায় ৭ লক্ষ শিশুকে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। সিটি০২/এমডিআএম/১১

(Visited 62 times, 1 visits today)